কীভাবে নিজের পছন্দের ল্যাপটপটি বাছাই করব?





ল্যাপটপ কেনার আগে আমরা অনেকেই একটা সমস্যায় পড়ি যে কোন ল্যাপটপ কিনব? সবার প্রশ্ন একই হলেও এর সমাধান হয় এক এক জনের জন্য এক এক রকম। কিন্তু দিন শেষে দেখা যায় অনেকেই তাদের কাঙ্ক্ষিত ল্যাপটপটা কিনতে পারেন না। অথবা, যে কাজের জন্য কিনেছেন সেই কাজটিই হচ্ছে না পুরোপুরিভাবে। অবশেষে দীর্ঘশ্বাস ফেলে আমরা যেটা কিনেছি সেটা নিয়েই খুশি থাকার চেষ্টা করি। অথচ এই বড় সমস্যাটির সমাধান কিন্তু অতি সহজে কারো সাহায্য ছাড়াই আমরা নিজেরাই করতে পারি। সে ক্ষেত্রে আমাদের কিছু বেসিক জিনিস জানতে হবে। সেগুলা নিয়েই আজকের আলোচনা। চলুন তাহলে শুরু করা যাকঃ

নিজের প্রয়োজন সম্পর্কে জানাঃ

ল্যাপটপ কেনার আগে আপনাকে অবশ্যই জানতে হবে আপনি মূলত কোন কাজের জন্য ল্যাপটপ কিনতে চাচ্ছেন। কেউবা ফটোগ্রাফির কাজ করেন, কেউ আবার সারাদিন এতটাই ব্যাস্ত থাকেন যে ল্যাপটপে চার্জ দেওয়ার সুযোগ তেমন হয়ে ওঠে না। অথচ সারাদিনে অনেকবার আপনার ল্যাপটপ প্রয়োজন হয়। আবার কেউবা প্রচুর গেম খেলেন। তাই প্রথমত ঠিক করুন আপনি মূলত কোন প্রয়োজনে ল্যাপটপটি কিনবেন। সব ল্যাপটপ বা নোটবুকেই গান শোনা, ভিডিও দেখা, নেট সারফিং, গেম খেলা যায় কিন্তু প্রত্যেকটা ল্যাপটপ বা নোটবুকেরি স্পেসিয়ালিটি থাকে যেটি সম্পর্কে ছোট করে আলোচনা করার চেষ্টা করব। বেশি কঠিন করে না ভেবে সহজভাবে নেওয়ার চেষ্টা করলেই দেখবেন অনেক কিছু শিখে ফেলেছেন।

ল্যাপটপ এর স্পেসিয়ালিটি সম্পর্কে জানাঃ

সব ল্যাপটপ বা নোটবুকেই মিডিয়া কঞ্জাম্পশন, গেমিং, নেট সারফিং, স্টাডি ওয়ার্ক করা যায় কিন্তু কোনোটায় পারফরমেন্স কম আবার কোনোটায় বেশি। তাই চলুন প্রথমে জেনে নিই সাধারণত কত ধরনের নোটবুক বা ল্যাপটপ এর দেখা মেলে বাজারে।
১) বিজনেস নোটবুকঃ
এই নোটবুকগুলো সাধারণত অনেক বেশি ব্যাটারি ব্যাকআপ দিতে সক্ষম হয় এবং থিন এন্ড লাইট হওয়ায় সহজে বহন করা যায়। এই ল্যাপটপগুলোতে GPU বা গ্রাফিক্স মেমোরি সচরাচর দেখা যায় না কিন্তু এই ক্যাটাগরির প্রতিটা নোটবুকেরি অনেক প্রিমিয়াম লুক থাকে। তাই যারা সারাদিন অনেক ব্যাস্ত থাকেন এবং খুব একটা গেম খেলেন না তাদের জন্য বেস্ট ক্যাটাগরি হল এই ল্যাপটপগুলো। যেমনঃ ACER Swift series, ASUS Zenbook series, HP Envy series ইত্যাদি।
২) প্রোডাক্টিভ টাইপ নোটবুকঃ
এই ধরনের নোটবুকগুলো টাচ স্ক্রিন বা নন টাচ স্ক্রিন দুই ধরনেরই হয়ে থাকে। তবে এগুলোর স্ক্রিন কোয়ালিটি খুবই ভাল হয়। স্ক্রিনের প্যানেল টেকনোলজি, কালার গ্যামিট, ভিউইং অ্যাঙ্গেল একদম প্রিমিয়াম লেভেলের হয় এবং মাঝারি ক্ষমতার GPU বা গ্রাফিক্স মেমোরি থাকায় লাইট ওয়েট গেম এন্ড ভিডিও এডিটিং এর কাজ মোটামুটি ভাল ভাবেই করা যায়। ফটো এডিটিং এবং ইলাস্ট্রেটর এর কাজের জন্য এই ধরনের নোটবুক ব্যবহার করা বাধ্যতামূলক বলা চলে। কারন, এগুলোর স্ক্রিন প্রায় ১০০% এসআরজিবি কালার গ্যামিট সাপোর্ট করে যা একজন প্রোফেশনাল এর জন্য খুবই দরকারি। এগুলোর দামও একটু বেশি হয়ে থাকে। কিন্তু বর্তমান এ লেনোভো এবং এসার এর অনেক ভাল প্রডাক্টিভ টাইপ ল্যাপটপ সুলভ মূল্যে বাজারে পাওয়া যাচ্ছে যা আপনি একটু খুজলেই পেয়ে যাবেন। যেমনঃ LENOVO yoga series, HP Spectre series, DELL Xps series ইত্যাদি।
৩) গেমিং নোটবুকঃ
গেমিং ল্যাপটপ হল একমাত্র ডেস্কটপ রিপ্লেসিং টাইপ ল্যাপটপ। এই ধরনের ল্যাপটপগুলো ফুল সাইজ ৪৫ ওয়াট এর প্রসেসর দিয়ে তৈরি হয় যেখানে উপরের দুই ক্যাটাগরির প্রায় সব নোটবুকগুলোই ১৫ ওয়াট এর প্রসেসর দিয়ে তৈরি। তবে গেমিং ল্যাপটপ এর সব থেকে বড় আকর্ষণ হল এর অনেক শক্তিশালী গ্রাফিক্স কার্ড যা ৪৫ ওয়াট এর প্রসেসর এর সাথে মিলে হাই সেটিংস এ গেম বা 4k ভিডিও এডিটিং এর কাজ অনেক সহজে এবং দ্রুত করে দেয়।
অনেকের একটি ভুল ধারনা থাকে যে গেমিং ল্যাপটপ এ শুধু গেমই খেলা যায়। কিন্তু ধারনাটি ভুল। উপরের ল্যাপটপগুলো যে কাজ করে সেই সব কাজ গেমিং ল্যাপটপও করতে পারে এবং তা করে আরও দ্রুততার সাথে। তাহলে প্রশ্ন হল আমরা সবাই গেমিং ল্যাপটপ কিনলেই তো পারি। শুধু শুধু অন্যান্য ল্যাপটপ কেন কিনব? আসলে এখানেও কিছু ঝামেলা আছে। যেমনঃগেমিং ল্যাপটপগুলোর দাম হয় অনেক বেশি। এগুলো অনেক ভারী হয় ফলে সহজে বহন করা কষ্টসাধ্য হয়ে ওঠে। ফুল সাইজ প্রসেসর হওয়ায় এবং ব্যাটারি সাইজ বেশি না হওয়ায় বেশিক্ষন চার্জ থাকে না এবং বেশিরভাগ গেমিং ল্যাপটপ এর স্ক্রিন প্যানেল এর কালার গ্যামিট এবং ভিউইং অ্যাঙ্গেল ভাল হয়না। তবে বাজেটে যদি ৬ অঙ্কের উপরে যাওয়া যায় তাহলে অনেক ভাল স্ক্রিন এর গেমিং ল্যাপটপ পাওয়া যায়। যেমনঃ ASUS Rog series, HP Omen series, MSI Gl series ইত্যাদি।
৪) স্টুডেন্টস নোটবুকঃ
আমাদের সবথেকে পরিচিত এবং প্রিয় ক্যাটাগরি হল এই নোটবুক ক্যাটাগরি। লো বাজেট এবং মিড বাজেট রেঞ্জের সব ল্যাপটপই এই ক্যাটাগরি এর আওতাভুক্ত। এই ল্যাপটপগুলো উপরের সব কাজই মোটামুটিভাবে করতে পারে। এমনকি মিডিয়াম সেটিংস্‌ এ প্রায় সব গেমস খেলা যায় যেসব ল্যাপটপ এ GPU হিসেবে MX150 অথবা 940MX থাকে। স্টুডেন্টসদের সব চাহিদা পূরণের সব গুণাগুণই থাকে এগুলোর। এমনকি কিছু কিছু ল্যাপটপ এর অনেক ভাল স্ক্রিনও থাকে। যেমনঃ HP Pavilion series, LENOVO Ideapad series, ASUS vivobook seris ইত্যাদি।


সামান্য সময় নিয়ে নেট ঘাটাঘাটি করাঃ

তাহলে এখন যেহেতু আমরা ল্যাপটপ এর সাধারন প্রকারভেদ সম্পর্কে জানতে পেরেছি তো আমাদের প্রয়োজন মাফিক সঠিক ল্যাপটপটি নির্ধারণ করতে পারব নিশ্চয়ই? হ্যাঁ, অন্তত আমাদের কোন ধরনের ল্যাপটপ প্রয়োজন সেটা নির্ধারণ করতে পারব সহজেই।
এখন শেষ এবং গুরুত্বপূর্ণ কাজটি হল অনলাইন স্টোরে গিয়ে নিজ নিজ বাজেট রেঞ্জ এর ভেতরে ল্যাপটপগুলোর স্পেসিফিকেশন চেক করে পছন্দের কেটাগরির ল্যাপটপটি খুঁজে বের করা।কাজটি একটু সময় সাপেক্ষ কিন্তু যত বেশি সময় দিব তত ভালভাবে বাছাই করে বাজেট এর মাঝে বেস্ট ল্যাপটপটি খুঁজে বের করতে পারব।এমনকি কম্পেরিজনও করা যায় ল্যাপটপগুলোর মাঝে অনলাইন স্টোরগুলোত।এই ওয়েবসাইট গুলোতে গিয়ে আমরা সার্চ করে পছন্দের ল্যাপটপটি খুঁজে বের করে ফেলতে পারব সহজেই।যেমন: ryanscomputers.com এবং startech.com.bd


আচ্ছা আমরা যা জানলাম শুধু মাত্র এই কয়েকটা বিষয় জেনেই কি আমরা আমাদের ল্যাপটপ সম্পর্কে সব কনফিউশন দূর করতে পারব এবং কাঙ্ক্ষিত প্রোডাক্টটি কিনতে পারব? মোটেই না। আমরা শুধু সাধারন কিছু বিষয় জেনেছি যা একদম বেসিক। কিন্তু আমাদের আরও কিছু কনফিউশন এর জায়গা থেকে যায়।যেমনঃ 


-গ্রাফিক্স কার্ড ৪ জিবি না ২ জিবি?
-শুধু কি ৪ জিবি এবং ২ জিবি হওয়াটাই কি যথেষ্ট ভাল গ্রাফিক্স কার্ড হওয়ার জন্য?
-Core i7 নিব নাকি i5 নিব?
-একটু পাশ থেকে দেখলে স্ক্রিন নেগেটিভ এর মত দেখা যায় কেন?


কষ্টের টাকা দিয়ে পছন্দের ল্যাপটপটি কেনার আগে এমন আরও অনেক প্রশ্নের উত্তর আমাদের জানা প্রয়োজন। পরবর্তী আর্টিকেল গুলোতে এই বিষয়গুলো সম্পর্কে আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ।


Writer: Hasibul Haque Rodro
Rodro is a regular and active intern of NBICT LAB. He is a student of the department Electrical and Electronic Engineering of Hajee Mohammad Danesh Science & Technology University.

For any kind of help about choosing your desired notebook feel free to e-mail him at: hhr1016@hotmail.com or ask your questions in the comment box.

Share:

Why NBICT LAB?

We work on -
1. Data Science & Machine Learning;
2. Microsoft Office Applications;
3. 3D Computer Graphics & Animation;
4. Graphic Design & Multimedia;
5. Website Design & Development;
6. Research & Data Analysis;
7. Training.

Contact Us

Name

Email *

Message *

Our News